তথ্যভিত্তিক সিরিজ ব্লগ ,

# এপিসোড ১

প্রফেশনাল বক্সিং কি?

বক্সিং, মুলত “আত্মরক্ষার ম্যানলি আর্ট” নামে পরিচিত এমন একটি খেলা যাতে দুই জন প্রতিযোগী তাদের গ্লাভস-আবদ্ধ মুষ্টিতে একে অপরকে আঘাত করে এবং একে অপরের আঘাত এড়াতে চেষ্টা করে।  প্রতিযোগিতা টি একটি নির্দিষ্ট সংখ্যক রাউন্ডে বিভক্ত হয়, সাধারণত ৩ মিনিট দীর্ঘ হয়, রাউন্ড গুলির মধ্যে ১ মিনিটের বিশ্রামের সময়সীমা থাকে।

অপেশাদার বক্সিং ব্যাপক হলেও, পেশাদার বক্সিং আরও বড় পরিসরে খেলা হয়ে থাকে,  ১৮ শতাব্দীর গোড়ার দিকে বক্সিং খেলার প্রসার লাভ করে।

খেলার নিয়ম কানুন

অ পেশাদার বক্সিং খেলা ৩ রাউন্ড বা কখনও কখনও ৫ রাউন্ড নিয়ে গঠিত।  

পেশাদার বক্সিং খেলা ৪ থেকে ১৫ রাউন্ড পর্যন্ত।  প্রফেশনাল বক্সিং চ্যাম্পিয়নশিপ খেলা গুলো  ১২ রাউন্ড স্বীকৃত ।  

বেশিরভাগ দেশে পেশাদার বক্সিং খেলা ই বেশি জনপ্রিয় সংস্করণ, তবে একক পরিচালনা কমিটি না থাকায় নিয়ম গুলো আলাদা হয়।  এমনকি যুক্তরাষ্ট্রে ও বক্সিংয়ের নিয়ম, রাজ্য ভিত্তিক আলাদা আলাদা হয়ে থাকে।

সমস্ত বক্সিংয়ে বিজয়ীরা বিচারকের সিদ্ধান্ত (যারা লড়াইয়ের অগ্রগতির সাথে সাথে স্কোরকার্ড এ পয়েন্ট বা রাউন্ড জয়ী হিসেবে নোট রাখে), রেফারি বা উভয়ের সিদ্ধান্ত দ্বারা নির্ধারিত হয়।  

নকআউট দ্বারাও বিজয়ী সিদ্ধান্ত নেওয়া যেতে পারে, যার মধ্যে একজন প্রতিদ্বন্দ্বীকে একটি পাঞ্চ দিয়ে মেঝেতে ফেলে দেয়া হয় এবং ১০ সেকেন্ডের মধ্যে উঠতে পারে না।  কোনো নকডাউন না থাকলেও একজন ডাক্তার বা রেফারি বক্সার কে আহত বা প্রতিরক্ষাহীন ঘোষণা করতে পারেন। এমনকি ম্যাচ একটি ড্র হিসেবে ও পরিগণিত হয়।

বক্সিং রিং টি আসলে একটি বর্গাকার, ১২ থেকে ২০ ফুট (৩.৭ থেকে ৬.১ মিটার) এবং প্রতিটি পাশে তিন বা চারটি দড়ি দ্বারা আবদ্ধ।  ১৮৯২ সাল থেকে বক্সিং খেলায় গ্লাভস পরা একটি সাধারণ অনুশীলন হিসাবে প্রচলন শুরু হয়, এবং বক্সিং গ্লাভস সাধারণত চামড়া দ্বারা তৈরি হয়।

১৭ থেকে ১৯ শতক জুড়ে, বক্সিং খেলা গুলো অর্থ দ্বারা অনুপ্রাণিত হয়েছিল আর সেটাই প্রফেশনাল বক্সিং হিসেবে পরিচিত, বক্সার রা প্রাইজ মানির জন্য প্রতিযোগিতা অংশগ্রহণ শুরু করে, প্রোমোটার রা ভেন্যুর গেট নিয়ন্ত্রণ করে এবং দর্শকরা ফলাফলের উপর বাজি ধরতে শুরু করে।

অ্যামেচার এবং প্রফেশনাল বক্সিং এর পার্থক্য

আধুনিক অলিম্পিক আন্দোলন অ পেশাদার ক্রীড়া গুলির প্রতি আগ্রহ পুনরুজ্জীবিত করেছিলেন, এবং অপেশাদার বক্সিং ১৯০৮ সালে একটি অলিম্পিক খেলা হয়ে ওঠে। 

তাদের বর্তমান রূপে অলিম্পিক এবং অন্যান্য অপেশাদার বাউট গুলি সাধারণত তিন বা চার রাউন্ডের মধ্যে সীমাবদ্ধ থাকে, পরিষ্কার পাঞ্চ এর সংখ্যা, আঘাতের সংখ্যা, নক ডাউন এবং নকআউট গুলির উপর ভিত্তি করে স্কোরিংকে পয়েন্ট দিয়ে গণনা করা হয়,এবং বক্সার রা প্রতিরক্ষামূলক হেড গিয়ার পরিধান করে, যা ইনজুরির সংখ্যা হ্রাস করে।

বর্তমানে অপেশাদার বক্সিংয়ে স্কোরের আঘাতগুলি মূলত রিংসাইড বিচারকদের দ্বারা গণনা করা হয় তবে অস্ট্রেলিয়ান ইনস্টিটিউট ফর স্পোর্টস একটি অটোমেটেড বক্সিং স্কোরিং সিস্টেমের একটি নমুনা দেখিয়েছে, যা স্কোরিং অবজেক্টের পরিচয় দেয়, সুরক্ষা উন্নত করে এবং তর্কসাপেক্ষ ভাবে খেলাটিকে দর্শকদের কাছে আরও আকর্ষণীয় করে তুলেছে।

কিউবা এবং কিছু সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের মধ্যে অপেশাদার বক্সিং প্রভাবিত হলেও 

পেশাদার বক্সিং বিশ্বব্যাপী খেলাধুলার সর্বাধিক জনপ্রিয় রূপ হিসাবে রয়ে গেছে।  

বেশিরভাগ বক্সারদের জন্য, একটি অপেশাদার ক্যারিয়ার, বিশেষ করে অলিম্পিকে অংশগ্রহণ, দক্ষতার বিকাশ এবং পেশাদার ক্যারিয়ারের প্রস্তুতির অভিজ্ঞতা অর্জন হিসাবে কাজ করে।  

পশ্চিমা বক্সার রা সাধারণত একটি অলিম্পিকে অংশ নেয় এবং তারপরে  নিজেকে প্রফেশনাল বক্সার হিসাবে প্রতিষ্ঠা করে।

পেশাদার বাউট গুলি সাধারণত অপেশাদার বাউটসের চেয়ে অনেক বেশি দীর্ঘ হয়, সাধারণত দশ থেকে বারো রাউন্ড পর্যন্ত, 

যদিও চার-রাউন্ডের লড়াই গুলি সাধারণ কম অভিজ্ঞ বক্সার বা ক্লাব বক্সারদের জন্য।  

এতে বিশেষত অস্ট্রেলিয়ায় কিছু ২ এবং ৩ রাউন্ডের পেশাদার বাউটও রয়েছে। 

বিংশ শতাব্দীর বেশিরভাগ দশকের শুরুতে পনেরো রাউন্ড চ্যাম্পিয়নশিপ লড়াইয়ের আন্তর্জাতিক স্বীকৃতি সীমা অবধি ছিল, বক্সার কিম ডুক-কু এর মৃত্যুর পর বিশ্ব বক্সিং কাউন্সিল এবং অন্যান্য সংস্থাগুলো পেশাদার বক্সিং অনুমোদনের জন্য এই সীমাটি বারো রাউন্ডে নামিয়ে আনতে বাধ্য করেছিল।

হেড গিয়ার পেশাদার বাউটে অনুমোদিত নয়, এবং লড়াই থামার আগে সাধারণত বক্সার দের আরও অনেক বেশি ড্যামেজ করার অনুমতি দেওয়া হয়।  

যে কোনও সময়ে রেফারি প্রতিযোগিতা থামাতে পারেন যদি তিনি বিশ্বাস করেন যে কোনও অংশগ্রহণ কারি বক্সার চোটের কারণে নিজেকে রক্ষা করতে পারবেন না।  সেক্ষেত্রে অন্য অংশগ্রহণকারীকে একটি টেকনিক্যাল নকআউট বিজয়ী হিসেবে ভূষিত করা হয়।  

কোন বক্সার যদি এমন কোনো পাঞ্চ করেন যে প্রতিপক্ষের উপর একটি কাটা ক্ষতের সৃষ্টি হয়, এবং পরে প্রতিপক্ষকে এই কর্তনের কারণে ডাক্তারের কাছে খেলা চালিয়ে নেওয়া উপযুক্ত নয় বলে মনে করা হয় তবে একটি টেকনিক্যাল নকআউট দেওয়া হবে।  

এই কারণে, বক্সার রা প্রায় কাটম্যান নিয়োগ করে, যার কাজ হল রাউন্ডের মধ্যে কাটা চিকিৎসা করা যাতে বক্সার কাটা সত্ত্বেও খেলা চালিয়ে যেতে সক্ষম হয়।  যদি কোনও বক্সার সাধারণভাবে লড়াই ছেড়ে দেয়, বা যদি তার কর্নার লড়াই বন্ধ করে দেয়, তবে বিজয়ী বক্সার কে একটি টেকনিক্যাল নকআউট জয় দেওয়া হয়।  অ পেশাদার বক্সিং এর বিপরীতে, পেশাদার পুরুষ বক্সারদের খালি শরীরে ফাইট করতে হয় ।

Leave a Comment